১৬ নভেম্বর থেকে খুলছে স্কুল কলেজ, কতটা খুশি বীরভূমের পড়ুয়া ও শিক্ষকরা?

Spread the love


বীরভূম : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee) সোমবার উত্তরবঙ্গের উত্তরকন্যায় (Uttar Kanya) প্রশাসনিক বৈঠকের সময় রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে (Harikrishna Dwibedi) নির্দেশ দেন, “স্কুল কলেজ খোলার ব্যাপারেও ১৫ (নভেম্বর) থেকে করে দাও। তার আগে স্কুল কলেজগুলো (School College) পরিষ্কার করতে হবে মাথায় রাখো।”


মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণার পরেই স্পষ্ট হয়ে যায় আগামী ১৫ নভেম্বর থেকে খুলছে পুনরায় স্কুল-কলেজের দরজা। যদিও পরবর্তীতে নবান্নের তরফে জানানো হয়, ১৫ নভেম্বর বিরসা মুন্ডা জয়ন্তী (Birsa Munda) থাকার জন্য ১৬ তারিখ থেকে খুলবে স্কুল কলেজ। স্কুলের ক্ষেত্রে নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের নিয়ে শুরু হবে পঠন-পাঠন এবং কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন শুরু হবে এর সঙ্গে সঙ্গেই। আর এই সুখবর পেতেই খুশির হাওয়া বীরভূমের পড়ুয়া থেকে শিক্ষক মহলে (Birbhum Teachers and Students)।

আরও পড়ুন Bengal News| School to Reopen after 9 years: পড়ুয়ার অভাবে ৯ বছর আগে বন্ধ হওয়া স্কুল ফের চালু করতে উদ্যোগ

Read Also:  Bengali News| Birbhum Police: করোনাকালে বেড়েছে চুরি-ছিনতাই, পাল্লা দিয়ে চোর পাকড়াও বীরভূম পুলিশের!


স্কুল-কলেজ পুনরায় খোলার বার্তা পাওয়ার পরেই বোলপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুপ্রিয় সাধু জানান, “দীর্ঘদিন ধরে অনলাইনে ক্লাস (Online Class), বাড়িতে বসে থেকে হাঁপিয়ে উঠেছে শিক্ষক মহল। আমরা মুখিয়ে রয়েছি সরাসরি পড়ুয়াদের মুখোমুখি হতে। কারণ স্কুলে পড়াশোনার মত বিকল্প কিছু হতে পারে না, অগত্যা আমাদের অনলাইন পড়াশোনার পথ বেছে নিতে হয়েছে।”


একইভাবে তিনি জানান, “ইতিমধ্যেই আমরা আগাম প্রস্তুতি হিসাবে স্কুল স্যানিটাইজ, পরিষ্কার-পরিচ্ছন্ন করে ফেলেছি। ১৬ তারিখ তো দূরের কথা, আগামীকাল বললে কাল থেকেই আমরা স্কুল খুলে দেওয়ার জন্য প্রস্তুত।”
স্কুল এবং কলেজ খোলার বার্তা পেয়ে খুশির হাওয়া বইতে শুরু করেছে বীরভূমের অধিকাংশ পড়ুয়াদের মধ্যেই। এর পরিপ্রেক্ষিতে বোলপুরের এক কলেজ ছাত্রী সুমেধা সাধু জানিয়েছেন, “আমি প্রথম বর্ষের ছাত্রী। আমরা যখন স্কুলে পড়তাম তখন থেকেই স্কুল কলেজ বন্ধ হয়ে যাওয়ার কারণে বন্ধু-বান্ধবদের সঙ্গে আর দেখা হয় না। স্কুল-কলেজ খুললে আবার আমরা নতুন করে বন্ধু-বান্ধবদের সঙ্গে একই রুমে পড়াশোনা করার সুযোগ পাবো। আর স্কুলে অথবা কলেজে সরাসরি শিক্ষক শিক্ষিকাদের সামনে বসে পড়াশুনোর যে সুবিধা তা কোনদিন অনলাইনে হতে পারে না।”

Read Also:  টয়ট্রেন এবার বেসরকারি হাতে, মোদি সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে ফুঁসছে পাহাড়!

আরও পড়ুন Bengal News| Good News: বিশ্বেসেরা বিজ্ঞানীদের তালিকায় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক


স্কুলছাত্রী সৃজনী জানিয়েছে, “অনলাইনে পড়াশোনার (Online Class) ক্ষেত্রে আমাদের অজস্র অসুবিধা হয়ে থাকে। কখনো শোনা যায় না, কখনো নেটওয়ার্ক দুর্বল থাকার জন্য শিক্ষক-শিক্ষিকারা কি বলছেন তা স্পষ্ট ভাবে বুঝতে পারি না। এই পরিস্থিতিতে স্কুল খোলার খবর শুনেই চরম এক্সাইটেড হয়ে পড়েছি। স্কুল যাওয়ার জন্য আমরা মুখিয়ে রয়েছি।”

আরও পড়ুন Bengal News| Laxmir Bhandar: বাড়ি বাড়ি লক্ষ্মীর ভান্ডারের আবেদনপত্রের ভুল সংশোধন কাজ শুরু হল জেলা শাসকের নির্দেশে


প্রসঙ্গত, করোনাকালে (Coronavirus) গত বছর মার্চ মাস থেকে স্কুল-কলেজ বন্ধ হয়ে যাওয়ার পর চলতি বছরের ফেব্রুয়ারি মাসের ১২ তারিখ পুনরায় নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের নিয়ে স্কুল খুলে দেওয়া হয়েছিল। তবে সেই পঠন পাঠন দীর্ঘস্থায়ী হয়নি। মাত্র কয়েক দিনের মধ্যেই করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ে। ফের বন্ধ হয়ে যায় স্কুলের দরজা। তবে এবার যখন ভ্যাকসিনেশন (Vaccination) অনেকটাই সম্পূর্ণ হয়েছে সেই সময় স্কুল কলেজের পঠন পাঠন পুনরায় চালু হওয়ায় তা দীর্ঘস্থায়ী হবে বলেই আশা রাখছেন বীরভূমের পড়ুয়া থেকে শিক্ষক মহল।

Read Also:  বাংলা-সিকিম লাইফ লাইন এখন মারণ ফাঁদ, ধসে জেরবার ১০ নং জাতীয় সড়ক

মাধব দাস

Write To Get Paid

Biography

Related posts:

কু-ঝিক-ঝিক! এ বার পাকদণ্ডি বেয়ে হিমকন্যায় দার্জিলিং থেকে কার্সিয়ং
সতর্ক থাকুন, বাংলার করোনা পরিস্থিতি কিন্তু এখনও যথেষ্ট দুশ্চিন্তার!
ভারত এবং প্রতিবেশী দেশগুলির সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলাই লক্ষ্য: স্ট্যানিকজাই
চাকরির ক্ষেত্রে আদিবাসী যুবক যুবতীদের দিশা দেখাতে বিশেষ কোচিং সেন্টার বোলপুরে
Bengali News| Birbhum Police: করোনাকালে বেড়েছে চুরি-ছিনতাই, পাল্লা দিয়ে চোর পাকড়াও বীরভূম পুলিশের...
যৌন হেনস্থার অভিযোগ নিয়ে কড়া নিয়ম চালু করতে চলেছে বিসিসিআই,আওতায় ক্রিকেটাররা
"অসহায় আমার পাশে কেউ দাঁড়ায়নি", পরীমনিকে দেখে পুরোনো কথা মনে পড়ছে তসলিমার
সুশান্তের মৃত্যুর পরে এই প্রথম! ভাই সৌভিকের সঙ্গে ছবি পোস্ট করে কী লিখলেন রিয়া
লাভ কোথায়! কালীপুজোর আগেও ধুঁকছেন বীরভূমের শোলা শিল্পীরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *