হারিয়ে গিয়েছে? এভাবে তৈরি করা যাবে গাড়ির ডুপ্লিকেট Registration Certificate

Spread the love


#নয়াদিল্লি: রেজিস্ট্রেশন সার্টিফিকেট ছাড়া গাড়ি চালানো অপরাধ। এর জন্য গাড়ি চালানোর সময় গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট, বায়ুদূষণ সার্টিফিকেট, বিমা ও হাইব্রিড লাইসেন্সের মতো গুরুত্বপূর্ণ কাগজ সঙ্গে রাখা জরুরি (Duplicate RC)। কিন্তু যদি গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট হারিয়ে যায় তাহলে তা ফিরে পাওয়ার জন্য নির্দিষ্ট কয়েকটি উপায় রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক গাড়ির ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট ফিরে পাওয়ার উপায় (Apply for Duplicate RC)।

আরও পড়ুন-বয়ফ্রেন্ডের সঙ্গে ভিডিও কলে রোম্যান্স করার সময় এ কী কাণ্ড, মহিলাকে যেতে হল হাসপাতালে!

অফলাইন উপায়

গাড়ির ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাওয়া যেতে পারে অফলাইন উপায়ের মাধ্যমে। এর জন্য প্রথমেই থানায় এফআইআর করাতে হবে। এফআইআর করানোর জন্য জমা করতে হবে গাড়ির মালিকের নাম, চেসিস নম্বর, ইঞ্জিন নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর। এই সকল তথ্য পাওয়ার জন্য যেতে হবে আরটিও অফিস, যেখানে সবার প্রথমে গাড়ির রেজিস্ট্রেশন করা হয়েছিল। সেখানেই ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট অ্যাপ্লাই ফর্ম ফিল আপ করতে হবে। একই সঙ্গে ফর্ম ২৬-ও জমা করতে হবে। আরটিও অফিসে সমস্ত কিছু জমা করে নিয়ে নিতে হবে তার রসিদ।

Read Also:  ম্যায় হুঁ না Susmita Sen-র ছবি পাঠিয়ে তাঁর আত্মীয়া কি স্পেশাল মিম বানালেন, ভাইরাল

অনলাইন উপায়

গাড়ির ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাওয়া যেতে পারে অনলাইন উপায়ের মাধ্যমেও। এর জন্য প্রথমেই ভিজিট করতে হবে অফিশিয়াল ওয়েবসাইট। সেখানে ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেটের জন্য ফর্ম ফিল আপ করতে হবে। ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেটের ফর্মের সঙ্গে সঙ্গেই সাবমিট করতে হবে এফআইআর এবং সেই গাড়ির বিমার কাগজপত্র। এর পরে ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেটের জন্য জমা করতে হবে টাকা। এর পর সেই পেমেন্ট জমা হয়ে গেলে একটি রসিদ পাওয়া যাবে। সেই রসিদ যত্ন করে রেখে দিতে হবে। এর পর সেই রসিদ এবং অন্যান্য ডকুমেন্ট আরটিও অফিসে গিয়ে জমা করতে হবে।

Read Also:  অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজ খেলার জন্য ইংল্যান্ড দলে ফিরে এলেন বেন স্টোকস

আরও পড়ুন-ব্রেক আপের বদলা এ ভাবে ! প্রাক্তন প্রেমিকার সঙ্গে এমন কাণ্ডটাই করলেন যুবক

অনলাইন এবং অফলাইন দুই উপায়ে গাড়ির ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাওয়ার জন্য কিছু ডকুমেন্টের প্রয়োজন। সেগুলো হল- গাড়ি চুরির এফআইআরের অরিজিনাল কপি, ২৬ নম্বর ফর্ম, পিইউসি কপি, গাড়ির ইনস্যুরেন্স সার্টিফিকেটের কপি, গাড়ির মালিকের ঠিকানা, ট্রাফিক পুলিশের চালানের ক্লিয়ারেন্স, প্যান কার্ড অথবা ফর্ম ৬০, ফর্ম ৬১ এর ভেরিফায়েড কপি, চেসিস এবং ইঞ্জিনের পেন্সিল প্রিন্ট, গাড়ির মালিকের সিগনেচার। গাড়ির ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাওয়ার জন্য অনলাইন এবং অফলাইন দুই উপায়ে আবেদন করার সময় এই সকল ডকুমেন্ট জমা করতে হবে। এই সকল ডকুমেন্টের সঙ্গেই জমা করতে হবে একটি এফিডেভিট। যেখানে বলতে হবে যে নিজেদের গাড়ির আরসি হারিয়ে গিয়েছে এবং সেটি দ্বিতীয়বার তোলা হয়নি।

নিউজ১৮ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন নিউজ১৮ বাংলার ওয়েবসাইটে।

Read Also:  করোনা আক্রান্ত রাফায়েল নাদাল, অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণ অনিশ্চিত!

Write To Get Paid

Biography

Related posts:

আমেরিকায় বহুমূল্যে বিকোচ্ছে নিমের দাঁতন! চাহিদা মেটাতে হিমসিম অনলাইন সংস্থাগুলি
আফগানিস্তানের আকাশ এড়িয়ে আমেরিকা পৌঁছবেন মোদি, তিন দিন ঠাসা কর্মসূচি
আজও কি বৃষ্টি হবে ? পুজোয় ঠাকুর দেখতে বেরনোর আগে জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস
Ahiritola Building Collapse: প্রথম সন্তান এবং মাকে হারানোর দিনেই দ্বিতীয় বার মা হলেন আহিরিটোলার গঙ্...
কলকাতা-সহ এই জেলাগুলিতে বাড়ছে পজিটিভিটি রেট, পুজো শেষ হতেই দুয়ারে করোনার ঘা!
রেল লাইনের ধারে স্টান্ট ! ভিডিও শ্যুট করতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু যুবকের
ছ’বছরের শিশুর ওপর চরম শারীরিক নির্যাতন, গণপিটুনির ভয়ে আত্মসমর্পণ যুবকের
মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়েও শেষরক্ষা হল না, প্রয়াত সঙ্গীতশিল্পী পিলু ভট্টাচার্য
আফগানিস্তানে আটকে বোনের স্বামী! ৯-১০ দিন কোনও খোঁজ নেই, উদ্বেগে টেলি অভিনেত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *