স্মার্টফোনের ‘ফাঁদে’ পড়ুয়ারা, প্রশ্ন শুধু কবে খুলবে স্কুল?

Spread the love


#পুরুলিয়া: করোনাকালে দীর্ঘদিন স্কুল বন্ধে শিক্ষার আলো থেকে দূরে সরে যাচ্ছে গ্রাম বাংলার ছাত্রছাত্রীরা (Bangla News | School Reopening)। স্কুল খুলুক চাইছেন ছাত্রছাত্রী থেকে শিক্ষক অভিভাবকেরা। করোনাকালে স্কুলে দীর্ঘদিন তালা পড়ায় শিক্ষা থেকে পিছিয়ে পড়ছে গ্রাম বাংলার ছাত্রছাত্রীরা। ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ কী?

কারো স্মার্ট ফোনের অভাবে পঠন পাঠন বন্ধ। কারও আবার স্মার্ট ফোন থাকলেও স্মার্ট ফোন দিয়ে গেম খেলছে সারাক্ষণ। বলা যেতেই পারে ফোনের ফাঁদে শৈশব বিপন্ন (Bangla News | School Reopening)। কার্যত স্মার্ট ফোনের কুপ্রভাব পড়ছে শিশু থেকে কিশোর-কিশোরীদের মনে। স্কুল বন্ধ থাকায় সারাক্ষণ হাতে স্মার্টফোন। স্মার্টফোন নিয়ে সময় কাটাচ্ছেন ছাত্রছাত্রীরা। ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ কী অন্ধকারে? তা নিয়ে চিন্তিত অভিভাবক থেকে শিক্ষক।

Read Also:  ভবানীপুর নিয়ে চাপের খেলা বিজেপি-র, কমিশনের কাছে একের পর এক দাবি

অভিভাবকেরা চাইছেন কোভিড বিধি মেনেই স্কুল খুলুক দ্রুত (Bangla News | School Reopening)। গ্রাম বাংলার ছাত্রছাত্রীরা বাড়িতে বসে বসে সময় কাটাচ্ছে নানাভাবে। স্কুল খোলা থাকলে নিয়মিত স্কুলে যেত ও পড়াশোনার মধ্যেই অনেকটা সময় কাটাতো তারা, স্কুল বন্ধ থাকায় চরম সমস্যায় পড়েছে গ্রাম বাংলার ছাত্র ছাত্রীরা। অনলাইন ক্লাস কি বিকল্প হয়ে উঠতে পারে শ্রেণীকক্ষের? শিক্ষকরা বলছেন, না। পুরুলিয়ার এক শিক্ষক জিতেন মন্ডল বলছেন, ছাত্র-ছাত্রীদের স্কুলের বিকল্প কিছু হতে পারে না। তাই স্কুল খুলুক কোভিড বিধি মেনেই। পাশাপাশি ছাত্র-ছাত্রীরাও বলছে স্কুল খুলুক।

অনেক স্কুলেই অনলাইন ক্লাস হয় না, সে ক্ষেত্রে ছাত্রছাত্রীরা পিছিয়ে পড়ছে দিনে দিনে। বিশেষ করে গ্রামবাংলার স্কুলের ছাত্র-ছাত্রীদের অবস্থা খুবই শোচনীয়। নিয়ম করে স্কুল যাওয়া ক্লাসে পড়ার চাপ। সহপাঠীদের সাথে খেলাধুলা গল্প এসব সবই বন্ধ আজ। আর এই কারণে শিক্ষার আলো থেকে অন্ধকারের দিকে যাচ্ছে গ্রাম বাংলার ছাত্র ছাত্রীরা। সারাদিন বসে বসে মোবাইল দেখা গ্রামের পিঁড়িতে বসে আড্ডা নানা রকমের ভাবনা বাসা বাঁধছে শিশুমনে। করোনার তৃতীয় ঢেউয়ের আতঙ্কের মধ্যেই কি স্কুল খুলবে? এমন নানা প্রশ্নের উত্তর নেই কারও কাছেই। শুধু স্কুল খোলার অপেক্ষায় ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবককেরা।

Read Also:  Bardhaman news: সত্যিই কি মাটিতে পোঁতা মহিলার দেহ? মা-কে ছেলের খুনের কারণ শুনে অবাক গ্রামবাসী

আরও পড়ুন: ঘনিয়ে আসছে গুলাব, বাংলার উপকূলে চূড়ান্ত সতর্কতা! যা হতে চলেছে…

তথ্যসূত্র: ইন্দ্রজিৎ মণ্ডল।

Related posts:

ছয় মাসেরও কমবয়সী ৯ শিশুর মৃত্যু, বর্ধমানে বাড়ছে উদ্বেগ!
বলিউডে শোরগোল! বিয়ের পিঁড়িতে এবার একসঙ্গে জ্যাকলিন, রাধিকা, মৃণাল...
অক্ষয়ের 'পৃথ্বীরাজ', দুই রণবীরের 'জয়েশভাই' ও 'শামশেরা'র মুক্তির দিন ঘোষিত! জানুন
সিংহের মুখে পাঁচ বছরের সন্তান, খালি হাতেই ঝাঁপিয়ে পড়লেন মা! জয় হল মাতৃশক্তির
সতর্ক থাকুন, বাংলার করোনা পরিস্থিতি কিন্তু এখনও যথেষ্ট দুশ্চিন্তার!
বীরভূম মানেই শান্তিনিকেতন, পুজোর ছুটিতে হবে নাকি ছোট্ট একটা ট্রিপ!
"অসহায় আমার পাশে কেউ দাঁড়ায়নি", পরীমনিকে দেখে পুরোনো কথা মনে পড়ছে তসলিমার
অর্জুন তেন্ডুলকরের হোটেলের লকারে তল্লাশি, কী কী উদ্ধার হল?
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজ খেলার জন্য ইংল্যান্ড দলে ফিরে এলেন বেন স্টোকস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *