রেশন ডিলারদের দাবি মতো নতুন সিদ্ধান্ত কেন্দ্রের!দীপাবলি থেকে মিলবে ডাল, ভোজ্যতেল

Spread the love


#নয়াদিল্লি: আগামী বছর দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। ভোটারদের মন জয় করতে মরিয়া কেন্দ্রীয় সরকার। এই সুযোগে দেশের রেশন ডিলারদের পুরনো দাবি একবার খতিয়ে দেখছে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। সূত্রের খবর, উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড এবং গুজরাট-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে রেশন ডিলারদের দাবি মতো বাজারদরের তুলনায় অপেক্ষাকৃত কিছুটা কম দামে ডাল এবং ভোজ্যতেল বিক্রি করার সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

এক্ষেত্রে পশ্চিমবঙ্গকে পাইলট প্রজেক্ট হিসেবে ধরা হচ্ছে। কেন্দ্রীয় খাদ্য এবং গণবণ্টন দফতর সূত্রে এই খবর মিলেছে। এক্ষেত্রে, নিজেদের দীর্ঘদিনের বকেয়া দাবি আরও একবার জোরালো করেছে পশ্চিমবঙ্গ কেন্দ্রিক সারাদেশের রেশন ডিলার দের অন্যতম সংগঠন ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলার্স ফেডারেশন।’ গত কয়েক দশক ধরে রেশনে চাল, গম ও চিনির পাশাপাশি অন্যান্য খাদ্য শস্য যেমন- ডাল, ছোলা, মটর এবং নানা ধরনের ভোজ্য তেল পাইকারি দরে বিক্রি করার অনুমোদন চেয়ে আসছিল এই সংগঠনটি।

সম্প্রতি তাদের আবেদনে সাড়া দিয়েছে কেন্দ্রীয় সরকার। অতি সম্প্রতি উপভোক্তা, খাদ্য ও গণবণ্টন এবং তাত বস্ত্র বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল গণবণ্টন ব্যবস্থার মাধ্যমে ডাল ও ভোজ্যতেল বিতরণে সম্মতি জানিয়েছেন বলে দাবি করছেন রেশন ডিলার সংগঠনের কর্তারা। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু জানিয়েছেন, খুব শীঘ্রই পশ্চিমবঙ্গকে পাইলট প্রজেক্ট হিসেবে ঘোষণা করে অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ ব্যবস্থার আওতায় রেশনে ডাল ও ভোজ্য তেল বিক্রয় শুরু হবে। শুধু তাই নয়, বাজারদরের তুলনায় কম দামে বিক্রয় করা হবে। সবকিছু ঠিকঠাক থাকলে দীপাবলির সময় থেকে রেশনে তিন প্রকার মসুর ও অড়হড় ডাল বণ্টন শুরু হয়ে যাবে।”

Read Also:  টোটো না বিলাসবহুল গাড়ি! বাহন নিয়ে প্রশ্নে সপাট উত্তর মনোরঞ্জনের

তিনি জানিয়েছেন, রেশন ডিলারদের বহু পুরনো প্রস্তাবে কেন্দ্রীয় সরকার সম্মতি জানিয়েছে। এখন বাস্তবিক প্রয়োগের অপেক্ষা। দীপাবলির সময় থেকে রেশনে একাধিক রকমের মুসুর ডাল এবং অড়হড় ডাল বিক্রি করা হবে, যা বাজারদরের তুলনায় কম দামে বিক্রি করা হবে। গুণমান হিসেবে মুসুর ডালের দাম হবে ৬৫, ৬৭ এবং ৬৯ টাকা প্রতি কিলো দরে। একইভাবে গুণমান হিসেবে অড়হড় ডাল বিক্রি হবে ৮৬ ও ৮৮ টাকা প্রতি কিলো দরে। কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী সূত্রে খবর, আপাতত ডাল দিয়ে শুরু হবে।‌ এরপর রেশন দোকান গুলোতে মিলবে ভোজ্যতেল। শুরুর দিকে সোয়া অয়েল দিয়েই তা শুরু হবে।

Read Also:  নীল আবির মেখে ভোট প্রচার করলেন সিপিএম প্রার্থী, শান্তিপুরে জোর বিতর্ক

আরও পড়ুন- প্লাবিত এলাকা পরিদর্শনে এসে ডিভিসিকে নিশানা মমতার! মুখ্যমন্ত্রী বললেন, ‘ক্ষোভ কিন্তু বাড়ছে’

অন্যদিকে, রেশন ডিলারদের এই সংগঠনটির দাবি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দুয়ারে রেশন প্রকল্প বাস্তবায়নে তারা অক্ষম। তারা জানাচ্ছে, জাতীয় খাদ্য সুরক্ষা আইনেও রেশনের হোম ডেলিভারির কোনও ব্যবস্থার কথা বলা নেই। সম্প্রতি দুয়ারে রেশন প্রকল্পের বিরোধিতায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন রেশন ডিলাররা। নিজেদের সেই মামলায় যুক্ত করেছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলার্স ফেডারেশন।উল্লেখ্য, রাজ্যে রেশনের আওতায় রয়েছেন মোট ১০ কোটি ১৮ লক্ষ মানুষ। যার মধ্যে ৬ কোটি এক লক্ষ ৭৬ হাজার মানুষ জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় রেশন পান। ৪ কোটি ১৬ লক্ষ মানুষ কেন্দ্রীয় আইনের বাইরে রাজ্য সরকারের দেওয়া রেশন পেয়ে থাকেন।

Read Also:  Wasim Jaffer Notices Similarity Among All Recent T20s Winners & Suggests Victory Jersey For India

RAJIB CHAKRABORTY

আরও পড়ুন- গান্ধি জয়ন্তীতে রাজঘাটে শ্রদ্ধাজ্ঞাপন মোদির, লাল বাহাদুর শাস্ত্রীর সমাধিস্থলে মাল্যদান

Related posts:

Duare Sarkar: ১০-২০ টাকা দিলেই লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম, হাতেনাতে যুবককে ধরলেন গৌতম দেব! 
দিনভর ভারী বৃষ্টির পর ফের সাগরে টর্নেডো! কী বলছেন বিশেষজ্ঞরা
অনলাইনে তারা মায়ের পুজো দেওয়া নিয়ে চলছে ভুয়ো চক্র, সতর্ক করল মন্দির কমিটি
ভবানীপুরে রেকর্ড ভোটে জিতুন মমতা, হোম- যজ্ঞ করে পুজো নন্দীগ্রামে
গঙ্গা থেকে উঠে এল রাক্ষুসে কুমীর, অবর্ণনীয় অভিজ্ঞতা এই ঘাটে
ঔরঙ্গজেব থেকে যদু ভট্ট, এই রাজবাড়ির পরতে-পরতে ইতিহাস! পুজোয় থাকতেও পারেন...
বিরল নজির ! বিয়ের পর প্রথম দম্পতি হিসেবে টি২০ বিশ্বকাপ জয় অ্যালিসা-স্টার্কের
নিম্নচাপের টানা বৃষ্টি, কালীপুজোর আগে বন্যার আতঙ্কে লাভপুরের বাসিন্দারা
Bardhaman news: সত্যিই কি মাটিতে পোঁতা মহিলার দেহ? মা-কে ছেলের খুনের কারণ শুনে অবাক গ্রামবাসী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *