রীতি মেনে তৈরি তাজিয়া, তবে করোনাকালে বীরভূমে বন্ধ শোভাযাত্রা

Spread the love


মাধব দাস, বীরভূম : আজ মহরম। ইসলাম ধর্মাবলম্বীদের কাছে এই মহরম হল দ্বিতীয় সবচেয়ে পবিত্র সময়। এই দিনটি পালন করা হয়ে থাকে ইসলামিক বছর বা হিজরী ক্যালেন্ডারের প্রথম মাসে। মহরমকে আবার বলা হয়ে থাকে মহরম উল হারাম। এই দিন খাদ্য এবং পানীয় ছাড়া মরুভূমিতে একা পড়েছিলেন হুসেন। এই সময়ই তাঁর শত্রু সেনারা তাঁকে এবং তাঁর সঙ্গীদের নির্মমভাবে হত্যা করে। যে কারণে এই দিনটি ইসলাম ধর্মাবলম্বীদের কাছে শোকের দিন।

অন্যান্য জায়গার মতো প্রতি বছর এই দিনটিকে কেন্দ্র করে ইসলাম ধর্মাবলম্বীরা বীরভূমের বিভিন্ন এলাকায় তাজিয়া বের করে থাকেন। দুলদুল ঘোড়া, কারবালা, লাঠিসোটা নিয়ে উন্মত্ত ‘হায় হোসেন হায় হোসেন’ করতে করতে বুকে করাঘাত দিয়ে চলে তাজিয়া নিয়ে শোকযাত্রা। তবে চলতি বছর করোনা সংক্রমণের কারণে রীতি মেনে এই তাজিয়া তৈরি হলেও তা নিয়ে শোকযাত্রা বের হবে না।

Read Also:  ভবানীপুর নিয়ে চাপের খেলা বিজেপি-র, কমিশনের কাছে একের পর এক দাবি

বীরভূম জেলা প্রশাসনের তরফ থেকে পুনরায় যাতে করোনা সংক্রমণ মাথাচাড়া দিয়ে না ওঠে তার জন্য বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের ক্ষেত্রে বিধি নিষেধ জারি করেছে। সেইমতো মহরম নিয়েও একাধিক বিধিনিষেধ জারি করা হয়েছে। মহরমের দশ পনেরো দিন আগে থেকেই এই সকল বিধিনিষেধ নিয়ে বিভিন্ন থানায় মহরম কমিটি এবং অন্যান্যদের সঙ্গে বৈঠক করা হয়। সেই সকল বৈঠকেই একাধিক বিধি নিষেধ মেনে চলার অনুরোধ করা হয় প্রশাসনের তরফ থেকে।
বীরভূম জেলা প্রশাসনের এই অনুরোধে সাড়া দিয়েছেন জেলার মহরম কমিটির সদস্যরা। তারা তাজিয়া নিয়ে মূল রাস্তায় কোনও রকম শোকযাত্রা বের করবেন না বলেই আশ্বাস দিয়েছেন প্রশাসনকে। যে কারণে হাজার হাজার টাকার বিনিময়ে দিনরাত এক করে তাজিয়া তৈরি করা হলেও মন ভালো নেই তাজিয়া শিল্পী এবং অন্যান্যদের।

Read Also:  Bangla News | Crorepati in Lottery: লটারি কেটে কোটিপতি বিজয়, তার পর নতুন হিরোকে নিয়ে গ্রামে যা কাণ্ড!

বীরভূমের দুবরাজপুর ব্লকের বিভিন্ন এলাকার তাজিয়া শিল্পী শেখ শরীফ হোসেন, শেখ নাসিব উদ্দিন, শেখ মাসুম আলী সহ অন্যান্যরা জানিয়েছেন, “দশ পনেরো দিন থেকে আমরা দিনরাত এক করে তাজিয়ার কাজ করছি। কিন্তু করোনার কারণে গত বছরের মতো এই বছরও মূল শোকযাত্রা করা হবে না। এই সকল তাজিয়া পাড়ার মধ্যে রাখা হবে। স্বাভাবিকভাবেই আমাদের মন খারাপ। তবে প্রশাসনের নির্দেশ এবং সকলের স্বাস্থ্যের কথা মাথায় রেখে সব কিছুই মেনে নিতে হচ্ছে।”

Read Also:  'এ তো গরিবের লেডি গাগা', নেহার ছবি দেখে ট্রোলের বন্যা নেট দুনিয়ায়

Related posts:

পঞ্জাবকে হারিয়ে প্লে-অফে পৌঁছল আরসিবি, ক্যাপ্টেন কোহলি কাপের আরও কাছে
Ukrainian Plane Hijacked: কাবুলে অপহৃত ইউক্রেনের বিমান ! উড়িয়ে নিয়ে যাওয়া হল ইরানে
এই কাজটি না করে দিন শুরুই করেন না পাওলি দাম! মুম্বইয়ে চলছে বিরামহীন শুটিং...
স্মার্টফোনের 'ফাঁদে' পড়ুয়ারা, প্রশ্ন শুধু কবে খুলবে স্কুল?
'বাবুল সুপ্রিয় পলিটিক্যাল ট্যুরিস্ট...' একের পর এক বোমা ফাটালেন দিলীপ ঘোষ
২০০-৪০০ টাকায় বিক্রি হচ্ছে করোনার টিকার 'লাইন'! উত্তরবঙ্গ মেডিক্যালে চাঞ্চল্য
Kanhaiya Kumar joins Congress: কংগ্রেসে কানহাইয়া, অপেক্ষা জিগনেশের! আদর্শচ্যুত বলে পাল্টা আক্রমণ সি...
কেরল থেকে দিল্লি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে বড় হবে এই পেয়ারার চারা
কেন বিজেপি ছাড়লেন, এবার নিজেই ফাঁস করলেন বাবুল সুপ্রিয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *