রাজ্যজুড়ে চালু হল লোকাল ট্রেন, হল না কেবল রামপুরহাট সাহেবগঞ্জ লুপ লাইনে

Spread the love


মাধব দাস, বীরভূম: রাজ্য সরকারের (West Bengal Government) সম্মতিক্রমে গত ৩১ অক্টোবর থেকে রাজ্যজুড়ে পুনরায় গড়াতে শুরু করেছে লোকাল ট্রেনের (Local Train) চাকা। তবে রাজ্যের বিভিন্ন রুটে লোকাল ট্রেন পরিষেবা চালু হলেও এখনো পর্যন্ত লোকাল ট্রেন পরিষেবা চালু হয়নি বীরভূমের রামপুরহাট থেকে সাহেবগঞ্জ লুক লাইনে (Rampurhat Sahebganj)। এই লাইনের লোকাল ট্রেন পরিষেবা চালু না হওয়ার কারণে ক্ষোভ তৈরি হচ্ছে ঝাড়খন্ড সংলগ্ন রাজগ্রাম (Rajgram) সহ পার্শ্ববর্তী মুরারই (Murarai) ব্লকের বাসিন্দাদের মধ্যে। এমনকি তারা হুংকার দিয়েছেন আগামী দিন কয়েকের মধ্যে এই রুটে লোকাল ট্রেন পরিষেবা চালু না হলে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন, অচল করে দেওয়া হবে অন্যান্য ট্রেন পরিষেবা (Train Service)।

লোকাল ট্রেন পরিষেবা চালু না হওয়ার কারণে রাজগ্রামের ব্যবসায়ী সমিতি ইতিমধ্যেই একটি ডেপুটেশন (Deputation) জমা দিয়েছে রাজগ্রাম রেলস্টেশনের স্টেশন ম্যানেজারকে (Station Manager)। রাজগ্রামের ব্যবসায়ী ও বাসিন্দারা স্টেশন ম্যানেজারকে ডেপুটেশন জমা দিলেও শুধু রাজগ্রাম নয়, রাজগ্রাম থেকে রামপুরহাট আসার জন্য রাজগ্রাম সহ মুরারই, সন্তোষপুর, গোপালপুর সহ প্রায় ৩০ থেকে ৩৩টি গ্রামের বাসিন্দারা ট্রেনের উপরই নির্ভরশীল। বাস যোগাযোগ নেই এমনটা নয়, তবে তা নামমাত্র।

Read Also:  প্রেমিককে কষ্ট দিতে চান না প্রেমিকা, তাই বিয়ে করলেন প্রেমিকের বাবাকে!

এই পরিস্থিতিতে দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে ট্রেন পরিষেবা একপ্রকার বন্ধ থাকার কারণে এখানকার বাসিন্দাদের টোটো অথবা অটোর উপর নির্ভর করে, অতিরিক্ত ব্যয় করে রামপুরহাট যাতায়াত করতে হচ্ছে। চিকিৎসা থেকে শুরু করে ব্যবসা বিভিন্ন কাজে রামপুরহাট প্রতিনিয়ত যাতায়াত করতে হয় তাদের। এমত অবস্থায় রাজ্যের অন্যত্র লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়া সত্বেও এই রুটে লোকাল ট্রেন চালু না হওয়ায় স্বাভাবিকভাবেই তা ক্ষোভের কারণ হয়ে দাঁড়িয়েছে তাদের কাছে।

স্থানীয় ব্যবসায়ী তথা নিত্যযাত্রী রুহুল আলম জানিয়েছেন, “আর কতদিন টোটো অথবা অটো করে বেশি টাকা ব্যয় করে আমাদের রামপুরহাট যাতায়াত করতে হবে? রাজ্যের সব জায়গায় তো লোকাল ট্রেন চালু হয়ে গেল। কিন্তু আমাদের এই রুটে লোকাল ট্রেন পরিষেবা এখনো চালু না হওয়ার কারণে যাতায়াতের সুবিধার পাশাপাশি ব্যবসায়িক ক্ষেত্রেও সমস্যায় পড়তে হচ্ছে। কলকাতা, বোলপুর, রামপুরহাট এসব জায়গা থেকে ঠিকঠাক মালপত্র আসছে না।”

মুরারই এক নম্বর ব্লকের ব্লক তৃণমূল সভাপতি বিনয় ঘোষ জানিয়েছেন, “রাজ্য সরকার সম্মতি দিয়েছে লোকাল ট্রেন পরিষেবা চালু করার জন্য। অথচ আমাদের এখানে এখনো আজ পাঁচ তারিখ হয়ে গেল লোকাল ট্রেন চালু হলো না। আমরা এই বিষয়ে বীরভূম লোকসভা কেন্দ্রের সাংসদ শতাব্দী রায়কে জানাবো, যাতে উনি উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরেন। এর পাশাপাশি যদি এই রুটে অবিলম্বে লোকাল ট্রেন পরিষেবা চালু না হয় তাহলে অন্যান্য ট্রেন পরিষেবা স্তব্ধ করে দেওয়া হবে।”

Read Also:  হাসপাতালে বসেই পেলেন স্বাস্থ্য সাথী কার্ড, অসময়ে সুরাহা সরকারি প্রকল্প

নিত্যযাত্রী সিরাজুল কাজী জানিয়েছেন, “লোকাল ট্রেন চালু না হওয়ার কারণে আমাদের সেই স্টাফ স্পেশাল ট্রেনের উপরেই নির্ভর থাকতে হচ্ছে। কিন্তু এই ট্রেনে যা ভীড় তাতে চাপা দায় হয়ে পড়েছে। পাশাপাশি স্টাফ স্পেশাল ট্রেনের টাইম টেবিলের কোন মা-বাবা নেই।”

অন্যদিকে রাজগ্রাম স্টেশনের স্টেশন ম্যানেজার অরুণ কুমার সাহার বক্তব্য, ‘এখনও পিআরএম অফিস থেকে অনুমতি পাওয়া যায়নি এই রুটে লোকাল ট্রেন চালানো নিয়ে।’

এই প্রসঙ্গে বলে রাখা ভালো, যেহেতু রাজগ্রাম সহ পার্শ্ববর্তী গ্রামগুলি ঝাড়খন্ড লাগোয়া, সেই কারণে এই সকল এলাকায় যাতায়াত ব্যবস্থা অতটা উন্নত নয়। এখানকার মানুষ চিকিৎসা থেকে বিভিন্ন কাজে রামপুরহাটের উপর নির্ভরশীল। আর রামপুরহাট যাতায়াতের ক্ষেত্রে এখানকার বাসিন্দারা ট্রেনের উপর নির্ভর করেই চলেন। কিন্তু ট্রেন পরিষেবা স্বাভাবিক না হওয়ার দরুন এখানকার মানুষদের রামপুরহাট আসার জন্য প্রায় ৪০ কিলোমিটার রাস্তা টোটো অথবা অটো চলে আসতে হয়। বর্তমান পরিস্থিতিতে এই ৪০ কিলোমিটার রাস্তা টোটো অথবা অটোতে যাতায়াতের ক্ষেত্রে কতটা ব্যয়বহুল তা আন্দাজ করা যেতেই পারে!

Read Also:  Bengali News| Birbhum Police: করোনাকালে বেড়েছে চুরি-ছিনতাই, পাল্লা দিয়ে চোর পাকড়াও বীরভূম পুলিশের!

Write To Get Paid

Biography

Related posts:

হাওড়াগামী দুরন্ত এক্সপ্রেস লাইনচ্যুত! একটুর জন্য এড়ালো বড় দুর্ঘটনা!
হাড়হিম! জুতোর মধ্যেই ঘাপটি মেরে লুকিয়ে মৃত্যু পরোয়ানা, তুমুল Viral Video
কার জন্য শৃঙ্গার রাগে ব্যস্ত মহম্মদ শামির স্ত্রী, ভাইরাল ভিডিও
শিল্পই হয়ে উঠবে মাধ্যম! এবার টেলিভিশনে মন সারানোর মন্ত্র দেবেন ঋতুপর্ণা
বেতনের টাকা থেকেই চলে সমাজসেবা, বীরভূমের লেডি কনস্টেবল যেন 'মসিহা'
কেন বিজেপি ছাড়লেন, এবার নিজেই ফাঁস করলেন বাবুল সুপ্রিয়
কাজের চুক্তির মেয়াদ বাড়েনি, সমস্যায় আলিপুরদুয়ার জেলার ২৪০ জন কোভিডযোদ্ধা
বিস্ফোরণেও কমল না দেশ ছাড়ার হিড়িক, কাবুল বিমানবন্দরের বাইরে হাজার হাজার আফগান
'এ তো গরিবের লেডি গাগা', নেহার ছবি দেখে ট্রোলের বন্যা নেট দুনিয়ায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *