মৃৎশিল্পীদের হাতে কাজ কম, এবারও কি দুর্গাপুজো-এ থাকবে না চমক?

Spread the love


#বীরভূম : গত বছর দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকেই মানুষের জীবনে বিপুল পরিবর্তন ঘটেছে। লাগাম পড়তে শুরু করেছে উৎসব-অনুষ্ঠানে (Durga Puja, Bengal)। গতবছর কঠোর বিধিনিষেধের মধ্য দিয়েই পার হয়েছে বাঙ্গালিদের সর্বশ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। এই বছরের ছবিটাও আলাদা নয়, করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় (Coronavirus) কঠোর বিধিনিষেধের মধ্যেই পালন করতে হবে দুর্গোৎসব। ফলে সমস্যায় মৃতশিল্পীরা (Idol Makers)৷

আরও পড়ুন Ranu Mondal Viral: কেমন আছেন রানু মন্ডল? কোল্ড ড্রিঙ্কস পাবেন শুনে খুললেন বাড়ির দরজা, তারপর…


এই পরিস্থিতিতে সংকটময় হয়ে পড়ছে বীরভূমের সিউড়ির (Birbhum, Suri News) অধিকাংশ মৃৎশিল্পীদের অবস্থা। তাদের থেকে জানা যাচ্ছে, গত বছরের তুলনায় এই বছর তাদের অবস্থা আরও খারাপ। এই বছর যেমন পাল্লা দিয়ে কমেছে দুর্গা প্রতিমার বরাত, ঠিক তেমনই বরাত মিললেও কাটছাঁট হচ্ছে বাজেটে। সরকারি নির্দেশাবলী এবং আর্থিক পরিস্থিতির কারণে বহু ক্লাব, বহু পুজো কমিটিই হয়তো নামমাত্রই পুজো করবে। এসবের কারণে স্বাভাবিকভাবেই  মৃৎশিল্পীদের (Durga Idol makers) অবস্থা সংকটময় হয়ে পড়ছে।

Read Also:  যৌন হেনস্থার অভিযোগ নিয়ে কড়া নিয়ম চালু করতে চলেছে বিসিসিআই,আওতায় ক্রিকেটাররা


মৃৎশিল্পী সমীর পাল জানিয়েছেন, “যেখানে গত বছরই এই সময় আমি ২০টির বেশি দুর্গা প্রতিমা তৈরি করার বরাত পেয়েছিলাম, সেই জায়গায় চলতি বছর এখনও পর্যন্ত মাত্র ৮টি দুর্গা প্রতিমার বরাত পেয়েছি। বহু ক্লাব এবং পুজো কমিটি এখনও পর্যন্ত ঠিক করতেই পারেনি কীভাবে তারা পুজো করবেন। অন্যদিকে যেভাবে জিনিসপত্রের দাম বেড়েছে তাতে আগাম প্রতিমা তৈরি করে রাখবো সেটাও আমাদের পক্ষে সম্ভব হয়ে উঠছে না। কারণ কোন প্রতিমা বিক্রি না হলেই প্রচুর লোকসানের মুখ দেখতে হবে।”

আরও পড়ুনWest Bengal News| Laxmi Bhandar: পা দিয়ে ভরে দিচ্ছেন লক্ষ্মীর ভান্ডারের ফর্ম! বীরভূমের মহিলাদের পাশে বিশেষভাবে সক্ষম জগন্নাথ

Read Also:  টিপ টিপ বরসা পানি...খোলা চুল-লাল টিপে চমকে দিলেন অপরাজিতা আঢ্য, ভিডিও ভাইরাল...


আরও এক মৃৎশিল্পী পিনাকী মজুমদার জানিয়েছেন, “বাজার একেবারেই খারাপ। অর্ডার তো নেই-ই। আবার যে সকল প্রতিমা তৈরীর অর্ডার পেয়েছি সেগুলিও গত বছরের তুলনায় উচ্চতা এবং অন্যান্য দিক থেকে অনেকটাই ছোট হয়ে গিয়েছে। বর্তমান পরিস্থিতিতে কীভাবে আমরা আমাদের জীবনযাপন করব তা নিয়ে আশঙ্কা তৈরি হচ্ছে।”


বাঙ্গালীদের শ্রেষ্ঠ উৎসব এই দুর্গোৎসব (Durga Puja 2021) আসতে আর মাত্র হাতে কয়েকটা দিন। এমন পরিস্থিতিতে এখনও পর্যন্ত ঠিকঠাক বরাত না পাওয়া এবং প্রতিমা তৈরীর ক্ষেত্রে বাজেটে কাটছাঁট হওয়ার পাশাপাশি হঠাৎ প্রতিমার চাহিদা বাড়লেও যোগান দিতে পারবেন কিনা তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন এই সকল শিল্পীরা। অন্যদিকে শহরের বাসিন্দাদের দাবি, পুজো আসছে হাতে আর কয়েকটা দিন থাকলেও এই বছর পুজোর সেই গন্ধ আর নেই।

Read Also:  রাজ্যে শিশুদের ভাইরাল ফিভার আদৌ 'অজানা জ্বর' নয়,সাফ জানাচ্ছেন শিশুরোগ বিশেষজ্ঞরা

মাধব দাস

Related posts:

সামনেই জন্মদিন, জেলে আরিয়ান! বড় সিদ্ধান্ত নিলেন শাহরুখ খান
Big Ben out : বেন স্টোকসকে বাদ দিয়ে ইংল্যান্ডের টি টোয়েন্টি দল ঘোষণা
Darjeeling News|| নতুন দার্জিলিং গড়তে চান! পাহাড়ে রাজনীতির মোড় ঘোরাতে সেপ্টেম্বরেই অনীতের নয়া দল ঘোষ...
শিল্পই হয়ে উঠবে মাধ্যম! এবার টেলিভিশনে মন সারানোর মন্ত্র দেবেন ঋতুপর্ণা
তোয়ালেতে শরীর ঢেকে বাথটবে টলি অভিনেত্রী, বাথরুমে নাচ-স্নানের ভিডিও ভাইরাল...
সুশান্তের মৃত্যুর পরে এই প্রথম! ভাই সৌভিকের সঙ্গে ছবি পোস্ট করে কী লিখলেন রিয়া
৫১ সতীপীঠ স্মরণে ত্রয়োদশীতে কঙ্কালীতলায় ৫১ কুমারী পুজো
রামকৃষ্ণ’র আশীর্বাদে বিয়ে সারলেন ‘ভাগ্নে’ হৃদয়, পাত্রী কে জানেন?
দিব্যি বসে ফোন দেখছে তরুণী! কিন্তু কোলে ওটা কী? এ দৃশ্য দেখলে গায়ে কাঁটা দেবে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *