বিয়ের ভাত-কাপড় অনুষ্ঠানে উল্টো স্রোতে হেঁটে নজির

Spread the love


মাধব দাস, বীরভূম : বিয়ে (marriage) মানে কেবলমাত্র রীতিনীতি মেনে একটি সামাজিক অনুষ্ঠান সেরে ফেলা, এমনটা নয়। বিয়ে মানে হলো একজনের সঙ্গে অন্যজনের মেলবন্ধন, এক পরিবারের সঙ্গে অন্য পরিবারের মেলবন্ধন। এই মেলবন্ধন অনুষ্ঠানে রয়েছে বিভিন্ন রীতিনীতি। সেই সকল রীতিনীতির মধ্যে যেমন রয়েছে শুভদৃষ্টি, সিঁদুর দান, কনকাঞ্জলি, ঠিক তেমনি রয়েছে ভাত-কাপড় অনুষ্ঠান। এই ভাত-কাপড় অনুষ্ঠানের ক্ষেত্রে উল্টো স্রোতের উদাহরণ তৈরি করে নজির গড়লেন বীরভূমের (Birbhum) সিউড়ির (Suri) সিনহা পরিবার।

গত ২১ নভেম্বর বীরভূমের (Birbhum) সিউড়ির (Suri) ইন্দিরাপল্লীর অর্কপ্রভ সিনহার সঙ্গে বিয়ে হয় সিউড়ির ডাঙ্গালপাড়ার অর্চিতা সিনহার। বিয়ের পর রীতি মেনে ভাত-কাপড় অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভাত-কাপড় অনুষ্ঠানে চিরাচরিত রীতি মেনে নববধূর হাতে থালা ভর্তি রান্না করা ভাত এবং কাপড় তুলে দিয়ে তার স্বামী অঙ্গীকার করেন ‘ভাত কাপড়ের দায়িত্ব নেওয়ার’।কিন্তু এই সিনহা পরিবারের সদস্যরা মনে করেছেন, কেবলমাত্র একজনের দায়িত্বে একটা সংসার চলতে পারে না। একটা সংসার চালানোর জন্য দুজনেরই গুরু দায়িত্ব থাকে। এরই পরিপ্রেক্ষিতে এই সিনহা পরিবারের অর্কপ্রভ সিনহার মা পাপিয়া বর্মন, বাবা চন্দন কুমার সিনহা এবং ঠাকুমা ৮২ বছর বয়সী গিতারানী সিনহা নতুন কিছু দৃষ্টান্ত স্থাপন করার সিদ্ধান্ত নেন।

Read Also:  করোনাকালে ঐতিহ্য হারালো বীরভূমের হেতমপুরের দক্ষিণা কালীর অষ্টমঙ্গলা পুজো

পাপিয়া বর্মন জানিয়েছেন, “একজন তো আর কারোর ভাত কাপড়ের দায়িত্ব নিতে পারে না। আর এখনকার মেয়েরা কেন কারোর দায়িত্বে থাকবে? আবার মেয়েরা চাকরি করুক বা না করুক তারাই কিন্তু রান্না করে এবং সংসারের দায়িত্ব নেয়। পাশাপাশি অর্থটাই কিন্তু সংসারের সব কিছু নয়। যে কারণে আমরা ভেবেছিলাম একটা সংসার শুরু হতে গেলে কোন ছেলে এবং মেয়ে উভয়ের দায়িত্ব থাকে। এরই পরিপ্রেক্ষিতে আমাদের পরিবারের সকলের সম্মতিক্রমে এই ভাত-কাপড় অনুষ্ঠানে আমার ছেলে যেমন আমার বৌমার হাতে ভাত, কাপড়, উপহার তুলে দিয়েছে, ঠিক তেমনি আমাদের বৌমাও একইভাবে আমার ছেলের হাতে ভাত, কাপড় এবং উপহার স্বরূপ একটি টেথোস্কোপ তুলে দিয়েছে।”

Read Also:  'ছো‌ট প্যান্ট পরে ছবি দেবেন না'!বাবার মৃত্যুদিনেও ট্রোলড, মোক্ষম জবাব দিলেন উষসী

নববধূ অর্চিতা সিনহার তার স্বামী অর্কপ্রভ সিনহার হাতে উপহার স্বরূপ টেথোস্কোপ তুলে দেওয়ার কারণ হলো অর্কপ্রভ পেশায় একজন চিকিৎসক (Doctor)। তিনি বর্তমানে পাটনার এইমস-এর চিকিৎসক। অন্যদিকে নববধূ অর্চিতা সিনহা কলকাতার মাতৃভবনের একজন প্রজেক্ট কো-অর্ডিনেটর। তাদের দুজনের এই বিয়ের অনুষ্ঠানে এমন চিরাচরিত স্রোতের বাইরে নতুন কিছু করে দেখানোর যে দৃষ্টান্ত তৈরি হয়েছে তা এই মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়েছে।

নিউজ১৮ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন নিউজ১৮ বাংলার ওয়েবসাইটে।

Read Also:  Priyanka Bhattacharjee: 'বাবা বলেছিলেন, কোনও এক ছেলে হাত আমার হাতে তুলে দেবেন, কিন্তু যা দিলেন!' প্রিয়াঙ্কার অসামান্য অভিজ্ঞতা

Write To Get Paid

Biography

Related posts:

Piyali Basak Peak Dhaulagiri: পর্বতপ্রেমী এই কন্যা যে কৃতিত্ব অর্জন করলেন আজ, তা আর কোনও বাঙালির নেই...
‘খেলা হবে’ স্লোগানের আজ এক বছর, বাংলার ভোটের স্লোগান এখন দেশজুড়ে বহুল প্রচারিত
বিস্ফোরণেও কমল না দেশ ছাড়ার হিড়িক, কাবুল বিমানবন্দরের বাইরে হাজার হাজার আফগান
কলকাতা-সহ এই জেলাগুলিতে বাড়ছে পজিটিভিটি রেট, পুজো শেষ হতেই দুয়ারে করোনার ঘা!
রাইস কুকারকে বিয়ে, আবার ডিভোর্সও! এই ব্যক্তির কাণ্ডকারখানায় চমকে উঠছে বিশ্ব...
আমেরিকায় বহুমূল্যে বিকোচ্ছে নিমের দাঁতন! চাহিদা মেটাতে হিমসিম অনলাইন সংস্থাগুলি
জলে ডুবে শরীরচর্চা মালাইকা-অর্জুনের ! প্রেমের ভিডিও ঝড়ের গতিতে ভাইরাল
অজয়ের বাঁধ ভেঙে বানভাসি বর্ধমানের বিস্তীর্ণ এলাকা, দুর্গতদের পাশে অরূপ বিশ্বাস
উচ্ছেবাবুর মতো বর আমার একদম পছন্দ নয়: সৌমিতৃষা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *