পুরভোটে কেন্দ্রীয় বাহিনী নয়, হিংসা হলে দায় রাজ্য ও কমিশনের: হাইকোর্ট

Spread the love


#কলকাতা: কলকাতা পুরভোটে বিজেপির কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ (KMC Elections 2021 | Central Force)। কলকাতা পুরভোটে কোনও হিংসা হলে তার জন্য সম্পূর্ণ জবাবদিহি করতে হবে রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশনকে (KMC Elections 2021 | Central Force)। রাজ্যের ডিজিপি ও কলকাতা পুলিশ কমিশনারও, কলকাতা পুরভোটের যে কোনও গোলমালের জন্য হাইকোর্টের কাছে জবাবদিহি করতে বাধ্য থাকবে। এদিন পর্যবেক্ষণে এমনই জানিয়েছে কলকাতা হাইকোর্ট (KMC Elections 2021 | Central Force)। কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনী আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে যেতে চলেছে রাজ্য বিজেপি। দ্রুত শুনানির আবেদন চেয়ে সুপ্রিম কোর্টে যেতে চলেছে বিজেপি। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাচ্ছে বিজেপি। কালই জরুরি শুনানি চেয়ে আবেদন করা হচ্ছে বিজেপি তরফে।

আদালতের তরফে জানানো হয়েছে, এখনই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের মতো পরিস্থিতি নেই। কমিশন দায়িত্বশীল হয়ে নির্বাচন পরিচালনা করবে। রাজ্য প্রশাসন যথাযথ ভাবে কমিশনকে সাহায্য করবে। যদি কোনও ঘটনা ঘটে তাহলে যাঁরা দায়িত্বে থাকবেন, তাঁদের উপরই দায়ভার বর্তাবে। এছাড়া নির্বাচনের পর কমিশনকে বিস্তারিত রিপোর্ট আদালতে পেশ করতে হবে। ২৩ ডিসেম্বর হবে পরবর্তী শুনানি।

Read Also:  মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়েও শেষরক্ষা হল না, প্রয়াত সঙ্গীতশিল্পী পিলু ভট্টাচার্য

আরও পড়ুন: কলকাতার পথে কেন্দ্রীয় বাহিনী, কিন্তু ভোটে নয়? রাতের নির্দেশের দিকে তাকিয়ে BJP

কলকাতায় পুরভোটে কেন্দ্রীয় বাহিনী (Central Force) মোতায়েনের দাবি তোলে বিজেপি। বৃহস্পতিবার সেই আবেদন খারিজ করে দেয় কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) সিঙ্গল বেঞ্চ। পুর নির্বাচন পরিচালনার জন্য রাজ্য পুলিশের উপরেই আস্থা রাখা হয়েছে। এরপরই অবশ্য হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আবেদন করেছে বিজেপি। শুক্রবার এই মামলার শুনানিতে বিজেপি-র আইনজীবীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, ”ভোট পরবর্তী অশান্তি রেশ এখনও চলছে। ১৪২ কেন্দ্রে বিজেপি প্রার্থীরা যদি শাসক দলে৷ হুমকির মুখে পরে তাহলে ভোটারদের অরস্থা ভাবুন।” যদিও শেষ পর্যন্ত রাজ্য পুলিশের উপরেই গোটা ভোট পরিচালনার দায়িত্ব পড়েছে। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে না কলকাতা পুরভোটে।

Read Also:  অধিনায়ক রোহিত, বিশ্রামে কোহলি, বুমরারা! নিউজিল্যান্ড সিরিজ থেকে বাদ হার্দি

আরও পড়ুন: বড়দিনে বড় লক্ষ্যে অভিষেক বন্দ্যোপাধ্যায়, হাওয়া বুঝেই ফের গোয়ায় পা!

বিজেপি-র আইনজীবী এদিন অভিযোগ করেন, রাজ্য ২০১৮ পঞ্চায়েত নির্বাচনে আশ্বাস দিয়েছিল নিরাপত্তা সুনিশ্চিতকরণের। কিন্তু সেই পঞ্চায়েত নির্বাচনে কী ঘটনা ঘটেছিল, আমরা সবাই জানি। রাজ্যের আশ্বাসে তাই বিজেপির কোনও আস্থা নেই। প্রতিদিন হাইকোর্টে মামলা হচ্ছে পুলিশ নিষ্ক্রিয়, কোথাও পুলিশের অতিসক্রিয়তাও দেখা যাচ্ছে। কোথাও রাজনৈতিক কর্মীদের ঢুকতে দেওয়া হচ্ছে না আদালতের নির্দেশের পরও।

কলকাতার পুরভোটে বাহিনী নিয়ে সঠিক তথ্য দিতে না পারায় রাজ্য নির্বাচন কমিশনকে শুক্রবারের শুনানিতে তিরস্কার করেছেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। তিনি কমিশনের আইনজীবীর কাছে জানতে চান, ‘বিগত ভোটের পরিস্থিতি দেখে ভোটাররা ভোট দিতে এগিয়ে না এলে তার জন্য কী ব্যবস্থা করেছেন আপনারা?’ কমিশনের আইনজীবী জানিয়েছেন, প্রচুর সশস্ত্র পুলিশ মোতায়েন করা হয়েছে। ১০ হাজারের কিছু বেশি। কিন্তু কমিশনের এই উত্তরে সন্তুষ্ট হয়নি আদালত।

Read Also:  অনলাইনে তারা মায়ের পুজো দেওয়া নিয়ে চলছে ভুয়ো চক্র, সতর্ক করল মন্দির কমিটি

নিউজ১৮ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন নিউজ১৮ বাংলার ওয়েবসাইটে।

Write To Get Paid

Biography

Related posts:

করোনাকালে ঐতিহ্য হারালো বীরভূমের হেতমপুরের দক্ষিণা কালীর অষ্টমঙ্গলা পুজো
পেট্রাপোল বন্দর দিয়ে রফতানি কম হওয়ায় ও বনগাঁ শহরের যানজট কাটাতে ২ দেশের বৈঠক
দুর্ঘটনায় গুরুতর আহত অনিন্দ্য চট্টোপাধ্যায়! হাসপাতাল থেকে দিলেন এই বার্তা...
বেতনের টাকা থেকেই চলে সমাজসেবা, বীরভূমের লেডি কনস্টেবল যেন 'মসিহা'
অনলাইনে তারা মায়ের পুজো দেওয়া নিয়ে চলছে ভুয়ো চক্র, সতর্ক করল মন্দির কমিটি
কুষ্ঠ রোগাক্রান্ত যুবকের অঙ্গ প্রতিস্থাপন
কলকাতায় প্রাথমিক শিক্ষক নিয়োগে জালিয়াতির পর্দাফাঁস,পর্ষদের নামে ভুয়ো কললেটার
'আফগানিস্তানে প্রশাসন গড়তে তালিবানদের সাহায্য করবে পাকিস্তান', জেনারেল বাজওয়া
ভারত এবং প্রতিবেশী দেশগুলির সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলাই লক্ষ্য: স্ট্যানিকজাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *