ছয় মাসেরও কমবয়সী ৯ শিশুর মৃত্যু, বর্ধমানে বাড়ছে উদ্বেগ!

Spread the love


#বর্ধমান: বিগত এক মাসে জ্বর ও শ্বাসকষ্ট জনিত সমস্যায় আক্রান্ত হয়ে ৯ শিশুর মৃত্যু (Child Death) হয়েছে বর্ধমান মেডিক্যাল কলেজে (Bangla News | 9 Children Died)। জানা গিয়েছে, মৃত শিশুদের প্রত্যেকের বয়স ছয় মাসেরও কম। পরিস্থিতি সামাল দিতে হাসপাতালে বাড়ানো হচ্ছে বেডের সংখ্যা। শিশুদের জ্বর, সর্দি এবং শ্বাসকষ্ট নিয়ে উদ্বেগ যেন কাটছেই না রাজ্যে। উত্তরবঙ্গের পর এবার বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে (Bardhaman Medical College) শিশু ভর্তির চাপ বেড়েই চলেছে (Bangla News | 9 Children Died)। ৬ মাসের নীচের শিশুরা আক্রান্ত বেশি হওয়ায় তাঁদের নিয়ে শুরু হয়েছে উদ্বেগ। (Bangla News | 9 Children Died)

হাসপাতাল সূত্রে খবর, বিগত এক মাসে অন্তত ১২০০ শিশু ভর্তি হয়েছে শিশু বিভাগে। তাদের মধ্যে ৬০০ জন শিশু ছয় মাসের নীচের বয়সী। বিগত এক মাসে নয় শিশুর মৃত্যু হয়েছে, তাদের প্রত্যেকের বয়স ছয় মাসের নীচে। প্রতিদিনই এই রোগে আক্রান্ত হয়ে গড়ে ৪০ টি শিশু ভর্তি হচ্ছে। তবে চিকিৎসকদের আশা শীত বাড়ার সঙ্গে সঙ্গে এই রোগের প্রবণতা অনেকটা কমবে। ইতিমধ্যেই জ্বর, শ্বাসকষ্টের রোগের জন্য আলাদা করে ৮৫ টি করে বেড থাকলেও পরিস্থিতি মোকাবিলায় আরও একটি ২০ শয্যার ‘এ আর আই’ (Acute Respiratory infection) ওয়ার্ড রেডি করে রাখা হয়েছে।

Read Also:  Darjeeling News|| নতুন দার্জিলিং গড়তে চান! পাহাড়ে রাজনীতির মোড় ঘোরাতে সেপ্টেম্বরেই অনীতের নয়া দল ঘোষণা

আরও পড়ুন: পুজোর মুখে হাহাকার! উত্তরবঙ্গ মেডিক্যালে বাড়ছে শিশু মৃত্যু, উদ্বেগে অভিভাবকরা

বেশ কয়েকমাস ধরেই শিশুদের জ্বর ও শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে রাজ্যজুড়ে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। বর্ধমান হাসপাতালেও প্রতিদিন পাল্লা দিয়ে বাড়ছে শিশু ভর্তির সংখ্যা। ১২০ শয্যার জেনারেল ওয়ার্ড ছাড়াও, হাসপাতালে খোলা হয়েছে ৮৫ শয্যার এ আর আই ওয়ার্ড। শুক্রবার পর্যন্ত হাসপাতালে শিশু ভর্তির সংখ্যা প্রায় ১৬০৷ যার মধ্যে প্রায় ১০০ জন ভর্তি এই রোগে। ১০০ জনের মধ্যে প্রায় অর্ধেকের বয়স ছয় মাসের নীচে৷ হাসপাতালের শিশু বিভাগ সুত্রে জানা গেছে, জ্বর-শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে সবথেকে সমস্যায় সদ্যোজাত শিশুরা। যে নয়জন মারা গেছে তাদের প্রত্যেকেরই বয়স ছয়মাসের নীচে।

Read Also:  Priyanka Bhattacharjee: 'বাবা বলেছিলেন, কোনও এক ছেলে হাত আমার হাতে তুলে দেবেন, কিন্তু যা দিলেন!' প্রিয়াঙ্কার অসামান্য অভিজ্ঞতা

শিশু বিভাগের বিভাগীয় প্রধান কৌস্তুভ নায়েক জানান, সদ্যোজাত শিশুরা সাধারণ ঠান্ডা লাগার উপসর্গ নিয়ে ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গে শ্বাসকষ্ট শুরু হচ্ছে এবং জটিল আকার ধারণ করছে। যদিও পরিস্থিতি হাতের নাগালেই আছে বলে দাবি করেছেন তিনি। তাঁর বক্তব্য, বিগত এক মাসে প্রায় ১২০০ জন শিশু ভর্তি হয়েছিল। নয় জনকে বাঁচানো সম্ভব হয়নি। বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। ওষুধ অক্সিজেন, বেড পর্যাপ্ত পরিমাণে রয়েছে। আরও একটি ওয়ার্ড খোলা হচ্ছে। সমস্যা হবে না। তবে বাচ্চা না খেলে, মায়ের বুকের দুধ ঠিকমতো টানতে না পাড়লে, ঝিমিয়ে পড়লে, শ্বাসকষ্ট, বমি হচ্ছে, খেতে পারছে না-র মতো সমস্যা হলে, সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে বলছেন বর্ধমান মেডিক্যালের শিশু বিশেষজ্ঞ কৌস্তুভ নায়েক।

Read Also:  Bengali News| Birbhum Police: করোনাকালে বেড়েছে চুরি-ছিনতাই, পাল্লা দিয়ে চোর পাকড়াও বীরভূম পুলিশের!

আরও পড়ুন: ষষ্ঠী থেকে দশমী, ৫ দিনে ৮৯ জনের মৃত্যু! উত্তরবঙ্গ মেডিকেলে উঠল গুরুতর ‘এই’ অভিযোগ…

Write To Get Paid

Related posts:

বিশ্বকাপের শুরুতেই কান্না! ভাইরাল আবেগঘন মুহূর্তের ছবি
পঞ্জাবকে হারিয়ে প্লে-অফে পৌঁছল আরসিবি, ক্যাপ্টেন কোহলি কাপের আরও কাছে
আজ ভিজবে কলকাতা? অক্ষরেখার পরিবর্তনে উত্তরে বৃষ্টিতে রাশ, রইল আবহাওয়ার পূর্বাভাস
কলকাতায় প্রাথমিক শিক্ষক নিয়োগে জালিয়াতির পর্দাফাঁস,পর্ষদের নামে ভুয়ো কললেটার
ঢুকেছিলেন সকালে-বেরিয়েছেন রাতে, দিল্লিতে মলয় ঘটককে জেরায় বাঙালি অফিসাররাও!
Priyanka Bhattacharjee: 'বাবা বলেছিলেন, কোনও এক ছেলে হাত আমার হাতে তুলে দেবেন, কিন্তু যা দিলেন!' প্র...
দিনভর ভারী বৃষ্টির পর ফের সাগরে টর্নেডো! কী বলছেন বিশেষজ্ঞরা
আমেরিকায় বহুমূল্যে বিকোচ্ছে নিমের দাঁতন! চাহিদা মেটাতে হিমসিম অনলাইন সংস্থাগুলি
BJP-র কর্মসমিতি বৈঠকে বাংলার 'হিংসা' ইস্যু, মোকাবিলায় বড় সিদ্ধান্ত নাড্ডা-শাহদের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *