চাকরির ক্ষেত্রে আদিবাসী যুবক যুবতীদের দিশা দেখাতে বিশেষ কোচিং সেন্টার বোলপুরে

Spread the love


#বীরভূম: আদিবাসী যুবক যুবতীদের মধ্যে অনেকেই স্নাতক অথবা স্নাতকোত্তর পড়াশুনা করার পরেও চাকরির ক্ষেত্রে কোথায় কীভাবে আবেদন করতে হবে তা নিয়ে তারা দিশাহারা (How to find jobs)। সঠিক পদ্ধতি তাদের জানা না থাকার কারণে তারা অনেক সময় নিজেদের লক্ষ্যে পৌঁছাতে পারেন না। যে কারণে তাদের নিজেদের লক্ষ্যে পৌঁছে দেওয়া অর্থাৎ দিশা দেখাতে বিশেষ উদ্যোগ নিল বোলপুর ব্লক প্রশাসন। তাদের জন্য ব্যবস্থা করা হল বিশেষ কোচিং সেন্টারের (Special Coaching center for Tribals in Bolpur)।


আদিবাসী যুবক যুবতীদের এই বিশেষ কোচিং সেন্টারের উদ্বোধন হয় চলতি বছর আদিবাসী দিবসে (Coaching center to guide tribal students to find jobs)। যেদিন বীরভূমের বোলপুর মহকুমার প্রশাসনিক কর্তারা সিদ্ধান্ত নিয়েছিলেন আদিবাসী সমাজের শিক্ষিত যুবক যুবতীদের চাকরির ক্ষেত্রে এগিয়ে দেওয়ার জন্য কোচিং সেন্টার খুলবেন। কোচিং সেন্টার খোলার এই ঘোষণা করেছিলেন খোদ রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ(State Minister Chandranath Singh announced this coaching center)। আর সেই ঘোষণায় আবার বাস্তবায়িত হল। বোলপুরের বিডিও অফিস শ্রীনিকেতনে বুধবার থেকে শুরু হল এই বিশেষ কোচিং সেন্টার।

Read Also:  কৌশিকী অমাবস্যায় তারাপীঠে শুরু হয়ে গিয়েছে বিশেষ পুজো, দেখুন সরাসরি...

আরও পড়ুন East Midnapore news: বাজ থেকে বাঁচাবে ছাতা! অভিনব আবিষ্কারে তাক লাগাল পূর্ব মেদিনীপুরের ষষ্ঠ শ্রেণির পড়ুয়া


বুধবার থেকে শুরু হওয়া এই কোচিং সেন্টারে প্রশিক্ষকের ভূমিকায় দেখা গেল বোলপুর বিডিও অফিসের বিডিও এবং অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকদের (Bolpur BDO)। তাদের উদ্দেশ্য একটাই, আদিবাসী এই যুবক যুবতীদের সামনে চাকরি পাওয়ার ক্ষেত্রে নানান সুযোগ সুবিধা থাকলেও উপযুক্ত প্রশিক্ষণের অভাবে তারা সেই সকল জায়গায় পৌঁছাতে পারেন না। তাই তাদের একটু প্রশিক্ষণের মধ্য দিয়ে সেই জায়গায় পৌঁছে দেওয়া।


বোলপুর বিডিও অফিসের বিডিও শেখর সাই (Bolpur BDO Shekhar Sai) জানিয়েছেন, “অনেক আদিবাসী যুবক যুবতীরা রয়েছেন যারা স্নাতক অথবা স্নাতকোত্তর পড়াশোনা করার পরেও দিশা খুঁজে পান না কীভাবে তারা চাকরির জন্য আবেদন করবেন অথবা তাদের উপযুক্ত গাইডের (How to train tribal students to get jobs) অভাব রয়েছে। আমাদের এই প্রশিক্ষণের উদ্দেশ্য হল ওই সকল দিশাহারা আদিবাসী সুশিক্ষিত যুবক-যুবতীদের দিশা দেখানো। যাতে করে তারা নিজের পায়ে দাঁড়াতে পারেন বিভিন্ন ক্ষেত্রে পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে।”

Read Also:  অক্ষয়ের 'পৃথ্বীরাজ', দুই রণবীরের 'জয়েশভাই' ও 'শামশেরা'র মুক্তির দিন ঘোষিত! জানুন


বোলপুর বিডিও অফিসের আরও এক আধিকারিক সঞ্চারি চট্টোপাধ্যায় জানিয়েছেন, “আমাদের এই পরিশ্রম এবং প্রয়াসের ফলে যদি এই চাকরিপ্রার্থী ছেলেমেয়েগুলির কিছুটাও উপকার হয় সে ক্ষেত্রে আমরা নিজেদের প্রয়াসকে সার্থক বলে মনে করবো। তাদের দিশা দেখানোর জন্যই আমাদের এই প্রয়াস চলছে।” প্রাথমিকভাবে ৩০ জন আদিবাসী যুবক যুবতীদের (Coaching Center start with 30 tribal people in Bolpur) নিয়ে এই বিশেষ কোচিং সেন্টার শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও প্রথম দিন ২৬ জন আদিবাসী যুবক-যুবতী কোচিং সেন্টারে উপস্থিত ছিলেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রতি সপ্তাহে দুদিন এই কোচিং সেন্টারে এই সকল যুবক-যুবতীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

Read Also:  মেকআপ রুমেই বুকের দুধ পাম্প করছেন বিদেশী নায়িকা!অভিনেত্রী যখন মায়ের ভূমিকায়

মাধব দাস

Related posts:

আফগানিস্তানে আটকে বোনের স্বামী! ৯-১০ দিন কোনও খোঁজ নেই, উদ্বেগে টেলি অভিনেত্রী
বয়েজ কাট চুলে এ বার ওয়েবে আসছেন রানিমা! দেখা যাবে ‘তানসেনের তানপুরা’য়
Ukrainian Plane Hijacked: কাবুলে অপহৃত ইউক্রেনের বিমান ! উড়িয়ে নিয়ে যাওয়া হল ইরানে
‘তোমাকে সম্পূর্ণভাবে পাই না আমি’..... ছেলে’কে কোলে নিয়েও আক্ষেপ শ্রেয়ার
বিমানেই প্রসব বেদনা! তালিবানি সঙ্কটে মাঝ আকাশে 'মা' হলেন আফগান তরুণী...
আইপিএল ২০২১: অনুষ্কা শর্মার থেকে কোন অনুপ্রেরণা নিচ্ছেন বিরাট কোহলি
পঞ্জাবকে হারিয়ে প্লে-অফে পৌঁছল আরসিবি, ক্যাপ্টেন কোহলি কাপের আরও কাছে
Bengali News| Birbhum Police: করোনাকালে বেড়েছে চুরি-ছিনতাই, পাল্লা দিয়ে চোর পাকড়াও বীরভূম পুলিশের...
বলিউডে শোরগোল! বিয়ের পিঁড়িতে এবার একসঙ্গে জ্যাকলিন, রাধিকা, মৃণাল...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *