কলকাতা-সহ এই জেলাগুলিতে বাড়ছে পজিটিভিটি রেট, পুজো শেষ হতেই দুয়ারে করোনার ঘা!

Spread the love


#কলকাতা: পুজো শেষ হতেই করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে। শুধু তাই নয় পজিটিভিটি রেট উল্লেখযোগ্য ভাবে বাড়ছে (Wb Covid positivity rate) কয়েকটি জেলাতেও। রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে যে গ্রাফ তৈরি করা হয়েছে সেখানে দেখা যাচ্ছে কলকাতাসহ দু-তিনটি জেলায় পজিটিভিটি রেট ৩ শতাংশের উপরে রয়েছে।যা নিয়ে কার্যত চিন্তায় রাজ্য স্বাস্থ্য দপ্তর ও রাজ্য প্রশাসন। স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, কলকাতা ও হাওড়া এই দুই জেলাতেই পজিটিভিটি রেট সবথেকে বেশি। হাওড়া জেলাতে ১২ থেকে ১৮ই অক্টোবর পর্যন্ত পজিটিভিটি ডেট হয়েছে ৩.৬৯ শতাংশ। যেখানে ৫ থেকে ১১ই অক্টোবর পর্যন্ত পজিটিভিটি রেট ছিল ৩.৫১%।

তবে উৎসবের মরসুমের আগেই এই জেলায় গত ৪ অক্টোবর পর্যন্ত পজিটিভিটি রেট (Wb Covid positivity rate) ছিল ২.৯২ শতাংশ। তবে শুধু হাওড়া জেলা নয় উল্লেখযোগ্যভাবে পজিটিভিটি রেট বেড়েছে কলকাতা জেলাতেও। যে পরিসংখ্যান তৈরি করা হয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তরে তরফে সপ্তাহ ভিত্তিক সেখানে দেখা যাচ্ছে পুজোর আগে অর্থাৎ ৪ অক্টোবর পর্যন্ত কলকাতার পজিটিভিটি রেট ছিল ২.৭৭ শতাংশ। কিন্তু তারপর ৫ থেকে ১১ই অক্টোবর পর্যন্ত পজিটিভিটি রেট বেড়ে দাঁড়ায় ৩.১১ শতাংশ। ১২ থেকে ১৮ই  অক্টোবর পর্যন্ত পজিটিভিটি রেট আরও বেড়েছে কলকাতা জেলাতে। পরিসংখ্যান অনুযায়ী দেখা যাচ্ছে এই মুহূর্তে কলকাতায় পজিটিভিটি রেট ৩.৬৫ শতাংশ। যা নিয়ে যথেষ্ট চিন্তিত রাজ্য প্রশাসন।

Read Also:  Kanhaiya Kumar joins Congress: কংগ্রেসে কানহাইয়া, অপেক্ষা জিগনেশের! আদর্শচ্যুত বলে পাল্টা আক্রমণ সিপিআই-এর

আরও পড়ুন-জল্পনার অবসান, নতুন দল গড়ছেন অমরিন্দর! ভোটের আগেই জোট বিজেপির সঙ্গে?

তবে শুধু কলকাতা বা হাওড়া নয় রাজ্যের আরও দুই জেলাতে পজিটিভিটি রেট (Wb Covid positivity rate) ৩ শতাংশের ওপরে। স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর জলপাইগুড়ি জেলাতে ১২ থেকে ১৮ ই অক্টোবর পর্যন্ত পজিটিভিটি রেট বেড়ে দাড়িয়েছে ৩.২৩ শতাংশ ও দার্জিলিং জেলায় পজিটিভিটি রেট বেড়ে দাড়িয়েছে ৩.০৯ শতাংশ। স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর মোটের ওপর এইচআর জেলাতেই পজিটিভিটি রেট উৎসবের মরসুমে ৩ শতাংশের উপরে গেছে। যদিও কমবেশি প্রত্যেকটি জেলাতেই গত ৫ ই অক্টোবর এর পর থেকে পজিটিভিটি রেট উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

Read Also:  রাজ্যজুড়ে চালু হল লোকাল ট্রেন, হল না কেবল রামপুরহাট সাহেবগঞ্জ লুপ লাইনে

সূত্রের খবর আলিপুরদুয়ার, ঝাড়, মুর্শিদাবাদ,পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান বাদে প্রত্যেকটি জেলাতেই পজিটিভিটি রেড গত ৫ ই অক্টোবর এর পর থেকে বেড়েছে। যদিও উত্তর ২৪ পরগণা জেলাতে ও প্রায় তিন শতাংশের কাছাকাছি পজিটিভিটি রেট। গত ১৮ই অক্টোবর পর্যন্ত রাজ্য স্বাস্থ্য দপ্তরের হিসেব বলছে রাজ্যজুড়ে পজিটিভিটি রয়েছে ২.৫৩ শতাংশ।

প্রসঙ্গত মঙ্গলবারই জেলা শাসক ও জেলা স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে ভার্চুয়াল বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে কলকাতা সহ কয়েকটি জায়গায় পজিটিভিটি রেট বাড়া নিয়ে  উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি ভ্যাক্সিনেশন যাতে গ্রামাঞ্চলের বেশি পরিমাণে দেওয়া হয় সেই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেন।

পাশাপাশি টেস্টের সংখ্যা যাতে আরো বাড়ানো হয় সেই বিষয়েও জেলা স্বাস্থ্য আধিকারিকদের নির্দেশ দেন মুখ্য সচিব। তারই সঙ্গে যে অঞ্চলগুলিতে করণোনা আক্রান্ত সংখ্যা বাড়ছে সেই অঞ্চল গুলি চিহ্নিত করে জেলাশাসকের প্রয়োজনীয় পদক্ষেপ নেবার ও নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব মঙ্গলবার বলেই নবান্ন সূত্রে খবর।

Read Also:  ঔরঙ্গজেব থেকে যদু ভট্ট, এই রাজবাড়ির পরতে-পরতে ইতিহাস! পুজোয় থাকতেও পারেন...

-সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Related posts:

সিংহের মুখে পাঁচ বছরের সন্তান, খালি হাতেই ঝাঁপিয়ে পড়লেন মা! জয় হল মাতৃশক্তির
'বৃষ্টি হলেও ছাতা মাথায় দিয়ে ভোটটা দেবেন', ভবানীপুরে আর্জি সতর্ক মমতার
রোহিত - রাহুলের গড়া মঞ্চে আফগানিস্তানের বিরুদ্ধে রানের দীপাবলি ভারতের
"যে সিস্টেমে দল চলছে..." পুরভোটে প্রার্থী নিয়ে বড় ঘোষণা দিলীপের...
সতর্ক থাকুন, বাংলার করোনা পরিস্থিতি কিন্তু এখনও যথেষ্ট দুশ্চিন্তার!
মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়েও শেষরক্ষা হল না, প্রয়াত সঙ্গীতশিল্পী পিলু ভট্টাচার্য
দ্রাবিড় সভ্যতা শিখতে চান রোহিত! কড়া মনোভাবের পাশাপাশি হালকা মজা
বাড়িতে এল বউয়ের এক দাদা, তারপরই সিঁড়িঘর থেকে যা মিলল! তোলপাড় গোটা গ্রাম
নাচের পরেই তৃণাকে জোর ধাক্কা প্রিয়াঙ্কা-সোনালের! খড়কুটোর সেটেও মজার ছড়াছড়ি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *